হিজবুল্লাহকে কালো তালিকাভুক্ত করুন: পম্পেও

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও হিজবুল্লাহকে সন্ত্রাসী গোষ্ঠীগুলোর কালো তালিকায় স্থান দেয়ার জন্য ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র প্রতি আহ্বান জানিয়েছেন। রবিবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ আহ্বান জানিয়েছেন। এ সময়ে তিনি বলেন, হিজবুল্লাহর গোটা অস্তিত্বকে সন্ত্রাসী মনে করতে হবে। এটির রাজনৈতিক অংশ ও সামরিক অংশের মধ্যে কোনো পার্থক্য করা যাবে না।

পম্পেও দাবি করেন, হিজবুল্লাহ সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনা করে যাচ্ছে। একই সঙ্গে তারা ইউরোপ থেকে সামরিক প্রযুক্তি ও বাজেট সংগ্রহ করার কাজে ব্যস্ত রয়েছে। এর আগে গত মঙ্গলবার মার্কিন অর্থ মন্ত্রণালয় লেবাননের হিজবুল্লাহর সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে সেদেশের সাবেক দুই মন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ নির্মূলে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। কিন্তু বিষয়কে সহজভাবে নিতে পারেনি আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইল।

এ কারণে তারা এই প্রতিরোধ সংগঠনের বিরুদ্ধে চাপ প্রয়োগ করে যাচ্ছে। লেবাননে হিজবুল্লাহর জনপ্রিয়তা ঠেকানোর লক্ষ্যে সংগঠনটির সঙ্গে জড়িত থাকার অভিযোগে এ পর্যন্ত দেশটির বহু রাজনৈতিক ব্যক্তিত্বের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *