২০ দল নিয়ে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ

ক্রিকেটকে জনপ্রিয় করে তুলতে টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ফলে ১৬ দলের পরিবর্তে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ২০টি দল নিয়ে। মঙ্গলবার (১ জুন) মাসিক সভা শেষে এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

যেখানে বলা হয়েছে, চারটি দল বাড়িয়ে ২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।চলতি বছরের অক্টোব-নভেম্বরে ভারতের মাটিতে রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর। এরপর ২০২২ সালে অস্ট্রেলিয়াতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরবর্তী বছর।

আইসিসি দল বাড়ানোর সিদ্ধান্ত নিলেও চলতি বছরে ভারতে ও ২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে দলে সংখ্যা বাড়ছে না। ২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে ২০২৪ আসর থেকে।

এরপর দুই বছর অন্তর পরবর্তী আসরগুলো মাঠে গড়াবে ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে। সেখানে প্রাথমিক পর্ব থেকেই সবগুলো দলের অংশগ্রহণের সুযোগ পাচ্ছে। চারটি গ্রুপে ভাগ হয়ে অংশ গ্রহণ করবে ২০টি দল। প্রতিটি গ্রুপে খেলার সুযোগ পাবে পাঁচটি করে দল।

প্রতিটি গ্রুপের সেরা দুটি করে দল সুযোগ পাবে সুপার এইট পর্বে। সেখানে জয় পাওয়া চারটি দল খেলবে সেমিফাইনালে। আর সেমিফাইনালে জয় পাওয়া দল দুটি মুখোমুখি হবে ফাইনালে। এদিকে প্রতিটি আসরে হবে মোট ৫৫টি করে ম্যাচ।

টি-টোয়েন্টির মতো দল বাড়ানো হয়েছে ওয়ানডে বিশ্বকাপেও। যেখানে ২০২৭ ও ২০৩১ সালে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপ দুটি হবে ১৪ দল নিয়ে। আইসিসির ভবিষ্যত সূচিতে ফেরানো হয়েছে ৫০ ওভারের চ্যাম্পিয়নস ট্রফি। আর বহাল থাকছে বছর দুয়েক আগে শুরু হওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপ।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.